আইপিএস ও সিভিল সার্ভিস পরীক্ষার প্রস্তুতিতে বালুরঘাটে উদ্বোধন সিভিল সার্ভিস কর্নারের, ফিতে কাটলেন জেলাশাসক

আইপিএস ও সিভিল সার্ভিস পরীক্ষার প্রস্তুতিতে বালুরঘাটে উদ্বোধন সিভিল সার্ভিস কর্নারের, ফিতে কাটলেন জেলাশাসক

আইপিএস ও সিভিল সার্ভিস পরীক্ষার প্রস্তুতিতে বালুরঘাটে উদ্বোধন সিভিল সার্ভিস কর্নারের, ফিতে কাটলেন জেলাশাসক

বালুরঘাট, ২৪ নভেম্বর— দক্ষিণ দিনাজপুর জেলার পশ্চিমবঙ্গ সিভিল সার্ভিস পরীভা ও কেন্দ্রীয় সিভিল সার্ভিস ও আইপিএস পরীক্ষার প্রস্তুতির জন্য বুধবার বালুরঘাটে সিভিল সার্ভিস কর্ণারের উদ্বোধন হল। এইসব পরীক্ষার প্রস্তুতির উপযুক্ত দিশা দেখাতে সম্প্রতি দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাটে একটি এক দিনের কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সেই কর্মশালায় ১৪২ জন প্রশিক্ষণার্থী উপস্থিত ছিলেন। তাদের দাবি ছিল সরকারি উদ্যোগে যাতে বছরভর এধরণের প্রশিক্ষণের ব্যবস্থা করা যায়। সেইসব প্রতিযোগিতামূলক পরীক্ষার পড়ুয়ারাদের সেই চাহিদার কথা মাথায় রেখে দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসন জেলায় সিভিল সার্ভিস কর্ণার চালু করার উদ্যোগ নেয়। বুধবার বালুরঘাটে দক্ষিণ দিনাজপুর জেলা গ্রন্থাগারে চালু হল এই সিভিল সার্ভিস কর্ণার। ফিতা কেটে এবং প্রদীপ জ্বালিয়ে এই সিভিল সার্ভিস সেন্টারের উদ্বোধন করেন দক্ষিণ দিনাজপুর জেলা শাসক আয়েষা রাণি এ। উপস্থিত ছিলেন দক্ষিণ দিনাজপুর জেলার অতিরিক্ত জেলা শাসক বিবেক কুমার, জেলা আরক্ষাধিক্ষক রাহুল দে, বালুরঘাট মহকুমার মহকুমা শাসক সুমন দাশগুপ্ত, বালুরঘাট কলেজের অধ্যক্ষ পঙ্কজ কুন্ডু। জানা যায়, সিভিল সার্ভিস কর্ণার থেকে প্রশিক্ষণ গ্রহণের জন্য নাম নথিভুক্তিকরণ ইতিমধ্যেই শুরু হয়েছে। প্রশিক্ষণার্থীদের সঙ্গে প্রতিনিয়ত যোগাযোগের জন্য ইতিমধ্যেই জেলা প্রশাসনের পক্ষ থেকে হোয়াটসঅ্যাপ গ্রুপ-ও খোলা হয়েছে। সিভিল সার্ভিস কর্ণারের জন্য কেনা হয়েছে একাধিক বইও।

জেলা শাসক আয়েষা রাণী এ জানান, শুরুতে প্রতি সপ্তাহে শনিবার-রবিবার সহ মোট চারদিন অনলাইন ও অফলাইন ক্লাস চালু হচ্ছে। সেখানে মক টেস্ট ও ডাউট ক্লিয়ারিং জন্য থাকছে বিশেষ ব্যবস্থা-ও। এই সিভিল সার্ভিস কর্ণারে প্রশিক্ষণ দেবেন জেলা প্রশাসনের উচ্চপদস্থ আধিকারিকরা। প্রশিক্ষণ দেবার জন্য বালুরঘাট কলেজের অধ্যাপকদের কাজে লাগানোর ভাবনা চিন্তা শুরু করেছে জেলা প্রশাসন ।

পশ্চিমবঙ্গ সিভিল সার্ভিস পরীক্ষার প্রশিক্ষণ নিতে আসা সায়ন্তিকা দত্ত , প্রিয়াঙ্কা ঘোষ জানান, এতদিন জেলায় সরকারি উদ্যোগে এ ধরণের প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রশিক্ষণের ব্যবস্থা ছিল না। সেকারণে ছাত্র-ছাত্রীদের বেসরকারি প্রতিষ্ঠানতে প্রশিক্ষণ নিতে বাধ্য হতো। ফলে গরিব ও মেধাবীরা প্রশিক্ষণ গ্রহণ করতে পারত না। প্রশাসনের তরফে জানানো হয়, সরকারি উদ্যোগে সম্পূর্ণ বিনামূল্যে জেলার সমস্ত ছাত্র ছাত্রীরা প্রশিক্ষণ পাবে । ফলে গরীব ও মেধাবী পড়ুয়ারা অনেকটাই এগিয়ে যাবে। দক্ষিণ দিনাজপুর জেলা শাসক আয়েষা রানি এ এদিন উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত প্রস্তুতি প্রশিক্ষণার্থীদের জানান, যে উৎসাহ পড়ুয়াদের মধ্যে তৈরী হয়েছে সেটাকে এগিয়ে নিয়ে যেতে চান। তাদেরকেও এই সব পরীক্ষায় সফল হিসাবে দেখতে চান। তিনি বলেন সকলের সহযোগীতায় অল্পদিনের মধ্যেই বালুরঘাটে এই সিভিল সার্ভিস কর্ণার চালু করা সম্ভব হল এদিন।

দক্ষিণ বাংলা