ছাত্র-ছাত্রীদের স্কুলমুখী করতে বালুরঘাটে পথ নাটিকা শিক্ষক-শিক্ষিকাদের

ছাত্র-ছাত্রীদের স্কুলমুখী করতে বালুরঘাটে পথ নাটিকা শিক্ষক-শিক্ষিকাদের

বালুরঘাট, ৩ ডিসেম্বর —— ছাত্র-ছাত্রীদের স্কুলমুখী করতে বালুরঘাটে পথ নাটিকা শিক্ষক-শিক্ষিকাদের। ‘ফিরে চলো তোমার স্কুলে’ শীর্ষক নাটকের মাধ্যমে অভিনব উদ্যোগ অযোধ্যা কালীদাসি বিদ্যানিকেতনের। শুক্রবার বালুরঘাট শহর লাগোয়া অযোধ্যা কালীদাসি বিদ্যানিকেতনের শিক্ষক শিক্ষিকাদের এমনই এক অভিনব উদ্যোগ নিতে দেখা যায়। যাকে ঘিরে রীতিমতো আলোড়ন পড়েছে গোটা দক্ষিন দিনাজপুর জেলাতেই। করোনার বিধিনিষেধের জেরে দীর্ঘদিন বন্ধ স্কুল। ১৬ নভেম্বর স্কুল খুললেও, একদিন অন্তর নবম ও দশম শ্রেণীর ক্লাস চলছে। কিন্তু তবু ছাত্র – ছাত্রী দের উপস্থিতি আশানুরূপ নয়। তাই ছাত্র-ছাত্রীদের মধ্যে করোনার আগের অভ্যাস পুনরায় ফেরাতে এক অভিনব উদ্যোগ নেয় অযোধ্যা কালীদাসি বিদ্যানিকেতন। গ্রামে গ্রামে পথ নাটকের মাধ্যমে স্কুলের ছাত্র – ছাত্রী দের স্কুলমুখী করার উদ্যোগ গ্রহণ করে স্কুল কর্তৃপক্ষ।

বিদ্যালয়ের শিক্ষক ও নাট্যকর্মী তুহিন শুভ্র মন্ডলের রচনা ও নির্দেশনায় ” ফিরে চলো তোমার স্কুলে “এই নাটক পরিবেশিত হয় এদিন। যেখানে অভিনয় করেন তুহিন শুভ্র মন্ডল, পলাশ মন্ডল, অর্পিতা হালদার, কল্পনা সরকার পিউলি মন্ডল, গৌড় মন্ডল, পপি মন্ডল, অরূপ দেবনাথ সহ একঝাঁক স্কুলের শিক্ষক শিক্ষিকারা। বালুরঘাট শহর থেকে সামান্য দূরে শালগ্রাম মোড়ে আজ প্রথম অভিনয় অনুষ্ঠিত হয়। অযোধ্যা, শালগ্রাম , বিরোহিনি, ভুলকিপুর, বানিয়া পাড়া, লোহার পাড়া মতো যেসব গ্রামে বিদ্যালয়ের ছাত্র – ছাত্রীরা ছড়িয়ে আছে, সেসব গ্রামেই এই পথ নাটিকা করবার উদ্যোগ নেয় স্কুল কতৃপক্ষ । ছাত্র – ছাত্রীদের স্কুল মুখী করতেই এই আয়োজন বলেও জানিয়েছেন স্কুল কতৃপক্ষ।

নির্দেশক তুহিন শুভ্র মন্ডল বলেন ‘ বিদ্যালয়ে নাট্য চর্চা আমরা করেই থাকি। তাকে মাধ্যম করে যদি স্কুলে ছাত্র – ছাত্রী দের আনা যায় সেইজন্য এই আয়োজন।

বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা নন্দিতা দাস জানিয়েছেন, বিদ্যালয়ের পঠন-পাঠন অক্ষুন্ন রেখে অবসর সময়ে রিহার্সাল করছেন আমাদের শিক্ষক শিক্ষিকারা। ছাত্র-ছাত্রীদের স্কুল মুখী করতেই আমাদের এই আয়োজন।

দক্ষিণ বাংলা